দুঃখের পর সুখ
- মিজানুর রহমান নীল ১৮-০৫-২০২৪

মুরুব্বীরা কয়-
দুঃখের পর সুখ আসে,
কষ্ট কি সারাজীবন রয়।

আজ প্রভাতে চোখ পরল বৃক্ষপানে
বৃক্ষরাজী ঝরাতেছে পাতা বন অরণ্যে,
মেঠো পথে আজ শুনি শুকনো পাতার মড়মড়ানী।
যে পাতা একদিন ছিল সবুজ বনে বনে,
আজ তা পরে আছে পায়ের নিচে হলুদ বর্ণে।

উলগ্ন বৃক্ষরাজী গুনিতেছে সু-দিন
আসিবে কখন ঋতু রাজ বসন্তের দিন।
দুঃখের পরে সুখ আসে- এই সত্য জেনে,
পাতাগুলো ঝরিতেছে সকল কষ্ট মেনে।

বৃক্ষরাজী জানে-
দুঃখ! আজ তাঁর পাতা ঝরার দিনে,
আসিবে সুখ তাঁর বসন্তে, নতুন পাতার আগমনে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।